Homeজীবনধারাডায়াবেটিস: অগ্রাধিকার

4 months ago (21.03.22) 112 Views

ডায়াবেটিস: অগ্রাধিকার

Advertisements

নতুন সহস্রাব্দে, টাইপ ২ ডায়াবেটিস আধুনিক ইতিহাসের অন্যতম বৃহত্তম জনস্বাস্থ্য সমস্যা হিসাবে সভ্য বিশ্বকে হুমকি দিচ্ছে। বিশ্বব্যাপী প্রায় ৩০০ মিলিয়ন মানুষ আক্রান্ত হয়েছে এবং ২০৩০ সালের মধ্যে আরও ১৫০ মিলিয়ন রোগ নির্ণয়ের পূর্বাভাস দেওয়া হয়েছে।

ডায়াবেটিস

ডায়াবেটিস এখন আর শুধু বয়স্কদের জন্য সমস্যা নয়। যেমনটি আমরা জানি যে এর একটি প্রধান কারণ হল আজকের অবিবেচনাপূর্ণ এবং স্নায়বিক জীবনধারা – যা অবশেষে স্থূলতাকে গুরুতর বিষণ্নতার দিকে নিয়ে যায়।

ঠিক আছে, এর সাথে কিছু ভাল খবরও আসছে। একটি ইংরেজি উদ্ভাবনী গবেষণায় দেখা গেছে যে গুরুতর ডায়াবেটিস টাইপ ২-এ আক্রান্ত ব্যক্তিরা খাদ্যতালিকাগত কৌশলগুলি যেমন কম-গ্লাইসেমিক খাবার খাওয়া এবং কম-ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার মাধ্যমে শুধুমাত্র এক সপ্তাহের মধ্যে রোগের গতিপথ উল্টাতে পারে।

অবশ্যই আমরা ৩’ডি-এর কৌশল সম্পর্কে সচেতন — সেটা হল ডায়েট, ডিসিপ্লিন এবং ড্রাগ। কিন্তু সম্ভবত সবচেয়ে ভালো খবর হল ডায়েট সংক্রান্ত। এটি অগ্রাধিকার পেতে প্রথম এক. শুধুমাত্র খাদ্য পরিবর্তনই আপনার শরীরকে সুস্থ করতে অনেক সাহায্য করতে পারে। ওজন কমানোর সার্জারি করা রোগীদের গবেষণায় দেখা যায় যে অল্প সময়ের মধ্যে ডায়েটে নাটকীয় পরিবর্তনও সহায়ক বিপাকীয় পরিবর্তন ঘটায়।

ডঃ রিচার্ড অ্যান্ডারসনের হিউম্যান নিউট্রিশন রিসার্চ সেন্টারে (USDA) একটি আমেরিকান গবেষণায় দেখা গেছে যে যারা আপেল পাই খান তাদের টাইপ II ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে কম। তিনি দারুচিনিকে আপেলের পায়েসের উপাদান হিসাবে আলাদা করেছিলেন যা ডায়াবেটিস প্রতিরোধ করে। দারুচিনির মধ্যে, মূল পদার্থটি হল একটি জল দ্রবণীয় পলিফেনল টাইপ-এ পলিমার কার্যকরী উপাদান হিসেবে। কিন্তু একই সময়ে, ওভারডোজে দারুচিনি খুবই খারাপ।

আরো দেখুন  বর্ষায় সুস্থ থাকার উপায়

স্থূলতার সাথে সম্পর্কিত অনুমিত সমস্ত মেট্রিক্স, যেমন উচ্চ রক্তে শর্করা, উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, প্রদাহ এবং জমাট বাঁধা, শরীরে খাদ্যতালিকাগত পরিবর্তনের দ্রুত প্রভাবের কারণে যথেষ্ট ওজন হ্রাস না করেও যথেষ্ট পরিমাণে হ্রাস পায়।

আপনি যা কিনুন বা করুন; শুধু মনে রাখবেন সব সময় স্বাস্থ্যকর ওজন বজায় রাখা এবং স্ট্রেস ম্যানেজমেন্ট হল সর্বোত্তম স্বাস্থ্যের জন্য দুটি সেরা আদর্শ।

Advertisements


Post Category: জীবনধারা Added by

About 41

author

This user may not interusted to share anything with others

Related Posts

Leave a Reply